মুখোশ পরতে পারিনি I খোরশেদ আলম

 

মুখোশ পরতে পারিনি

খোরশেদ আলম

আগলে রাখতে গিয়েই তোমাকে হারাই

ভালোবাসতে গিয়ে হোঁচট খাই

সস্তা কথায় তোমার অস্থিরতা বাড়ে

অনুভুতির শব্দগুলো উপেক্ষায় মরে

 

এখন কিছুটা সময় রয়েছে নিজের হাতে 

সবসময় না হলেও মাঝেমাঝে ভাবি

কী কী ভুল ছিলো যা তোমায় দূরে নিয়ে গেছে?

অনেক ভেবে একটাই উত্তর এসেছে বারবার

আমি মুখোশে পরতে শিখিনি

পারিনি করতে কখনোই কম্প্রোমাইজ!

পারি না একচ্ছত্র ভালোবাসার অধিকার ছেড়ে দিতে

আর এটাকেই তোমার স্বার্থপরতা মনে হয়েছে।

 

এই স্বার্থপরতা তোমার ভালো লাগেনি

তুমি সবার সাথে আমার আবেগকে গুলিয়ে ফেলতে

যেখানে কারো সাথেই আমাকে মিলাতে পারতে না।

পারার কথাও নয়, আমি যা করি মন থেকেই করি

লোক দেখানো কাজ আমায় একদম মানায় না। 

 

আমি যে কেবলই এক গোয়াড়,

খারাপ লাগা ভালো লাগা অকপটে বলে যেতাম

আর তুমি শুধু ভালো ভালো শুনতেই অভ্যস্ত

তা কখনো আমার মাথায় থাকতো না।

আমি যে বিশেষ মানুষ হিসেবেই তোমায় ভেবেছি

কিন্তু তুমিতো তারও উপরে বসবাস করো 

যেখানে কোন এক অন্তরীক্ষ ভুল।

 

এখন ভাবি, কেন মানুষ মানুষকে এত মর্দন করে?

কেন? যে যা নয় তাই সবসময় বলে।

কেন? কোন কারণ ছাড়াই মানুষ উহ্! আহ্! ওয়াও! 

বলে উচ্ছাসে মাতে?

 

সত্যি বলতে তোষামোদিও একটা শিল্প বটে

যে যোগ্যতার অভাবে ভুগছি আমি।

বাকিদিনগুলোও আমার ঠিক এভাবেই যাবে।

1 comment:

  1. It is a nice way - - straight way of expressing poet's desire - - - clean & modest. Attitudes varies person to person about life! What you thought from your core of mind is excellent 🌹👌

    ReplyDelete

মন্তব্য করার জন্য আপনাকে ধন্যবাদ।

Theme images by duncan1890. Powered by Blogger.